কোয়েল পাখির মাংস উৎপাদনকারী জাতঃ বব হোয়াইট কোয়েল

নর্দান ববহোয়াইট কোয়েল বা ববহোয়াইট কোয়েল হল একটি আমেরিকান জাতের কোয়েল যা মূলত মাংস উতপাদনের জন্য পালন করা হয়ে থাকে। একে ভার্জিনিয়া কোয়েল বা সহজভাবে ববহোয়াইট কোয়েলনামেও ডাকা হয়। এটি ক্যারিবিয়ান, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় একটি জাত।

এই পাখিগুলিকে প্রাথমিকভাবে তিতির পরিবারে গন্য করা হয়েছিল, তবে এরা তিতির পরিবারে সম্পর্কিত নয়।এদেরকে সারা বছর কৃষিক্ষেত্র, তৃণভূমি, রাস্তার ধারে, কাঠের কিনারা এবং খোলা বনভূমি এলাকায় দেখতে পাওয়া যায়।

ববহোয়াইট কোয়েলের প্রায় ২২ টি উপজাত রয়েছে। এদের মধ্যে কোনকোনটি মাংস উতপাদনের জন্য ব্যাপক জনপ্রিয়।

ববহোয়াইট কোয়েলের বৈশিষ্ট্য

নর্দার্ন ববহোয়াইট কোয়েল মাঝারি আকারের একটি খুব সুন্দর পাখি।এই পাখির বিল ছোট, বাঁকা এবং সাধারণত বাদামী-কালো রঙের হয়। পুরুষ এবং মহিলা কোয়েল একে অপরের থেকে সহজেই আলাদা করা যায়। পুরুষদের একটি সাদা গলা এবং ভ্রু ডোরা কালো সীমানাযুক্ত।প্রাপ্ত বয়স্ক হলে গলায় লালচে কেশর দেখা যায়। পুরুষ এবং মহিলা উভয়েরই লেজ ধূসর এবং ফ্যাকাশে পা থাকে। স্ত্রীরা একই রকম তবে সামগ্রিকভাবে নিস্তেজ এবং খয়েরী পালক, বাফ গলা বিশিষ্ট।

নর্দার্ন ববহোয়াইট বা ববহোয়াইট কোয়েলের দৈর্ঘ্য 24 থেকে 28 সেমি পর্যন্ত হতে পারে যার গড় ডানা 33 থেকে 38 সেমি। ববহোয়াইট কোয়েলের ওজন ১৩০-২৫০ গ্রাম, যেখানে উত্তরে তাদের গড় 170-173 গ্রাম এবং বড় পুরুষরা 255 গ্রাম পর্যন্ত পৌঁছতে পারে। উইকিপিডিয়া থেকে ছবি এবং তথ্য।

বব হোয়াইট কোয়েল || জাতের তথ্য

জাতের নামবব হোয়াইট  (Northern Bobwhite )
অন্য নামভার্জিনিয়া কোয়েল, ববহোয়াইট কোয়েল
পালনের উদ্দ্যেশ্য: সৌখিন এবং ডিম- মাংস।
জাতের আচরণসক্রিয় পাখি, সাধারণত এটি চড়ে বেড়ানো পাখির একটি জাত। সাধারণত গাছপালা এবং বীজ খায়, স্থানীয় পরিবেশে ভাল করে।
আকার: সাধারণত ১৩০ থেকে ২৫০গ্রাম, কিন্তু বাণিজ্যিক লাইনগুলির ওজন ৩৫০-৪০০ গ্রাম পর্যন্ত হতে পারে
ডিমের আকার: ছোট।
ডিম উৎপাদনশীলতা: ভাল বছরে প্রায় ২৫০ ডিম।
ডিম রঙ: সাদা ও বাদামী কালারের ছোট ছোপ ছোপ দাগযুক্ত।
জলবায়ু সহনশীলতা: সব জলবায়ু (খুব শক্তসমর্থ)।
মূল দেশ: আমেরিকা।

Leave a Comment