হোয়াইট হল্যান্ড টার্কি সম্পর্কে জানুন

প্রাচীনতম টার্কির মধ্যে হোয়াইট হল্যান্ড টার্কি অন্যতম যা এর সাদা পালকের জন্য হোয়াইট হল্যান্ড নামে পরিচিত। ইউরোপিয়ান সাদা টার্কি ও দক্ষিন আমেরিকার গ্রামীন টার্কির সাথে সংকরায়নের ফলে জাতটি তৈরী হয়। হোয়াইট হল্যান্ড টার্কি, ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ টার্কির সাথে সংকরায়ন করে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি সৃষ্টি করা হয়, যা পৃথিবীর সবচেয়ে বেশি পরিচিত ব্রিড হিসেবে খ্যাঁত। জাতটি বেল্টসলিভ স্মল এরও মূল ভিত্তি হিসেবে ছিলো। হোয়াইট হল্যান্ড টার্কি প্রথম আমেরিকান পোল্ট্রি অ্যাসোসিয়েশন দ্বারা 1874 সালে স্বীকৃত হয়েছিল এবং আজ এটি হেরিটেজ টার্কির জাত হিসাবে বিবেচিত হয়।

হোয়াইট হল্যান্ড টার্কি (White Holland turkey)
ছবিঃ wikimedia.org

হোয়াইট হল্যান্ড টার্কির বৈশিষ্ট্যঃ

হোয়াইট হল্যান্ড টার্কি দেখতে বেশ সুন্দর যাকে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির থেকে পৃথক করা বেশ কঠিন। টার্কির এই জাতটি তাদের দৃঢ়তার জন্যও সুপরিচিত। যদিও এদেরকে ঘরোয়া ভাবে পালন করতে খুব বেশি দেখা যায়না তবে, মাঝে মাঝে বিভিন্ন পোল্ট্রি প্রদর্শনীতে এদের দেখা যায়। সাধারনত এরা হালকা মেজাজের, তবে মাঝে মাঝে কিছু টার্কি আক্রমণাত্নক হতে পারে।

হোয়াইট হল্যান্ড টার্কির বুকের আকার ছোট এবং পা অপেক্ষাকৃত লম্বা। এ জাতের টার্কি সম্পূর্ণরূপে সাদা বর্ণের এবং মাথা নীলাভ লাল রঙের। এ জাতের টার্কির কেশগুচ্ছ কালচে ছোট গোলাপী রঙের। চোখ বাদামি বর্ণের বড় আকারের ডিম পারে এবং এদের ডিমগুলি ফ্যাকাশে বাদামী রঙের। পূর্ণ বয়স্ক পুরুষ টার্কির গড় দৈহিক ওজন ১৬.৩৩ কেজির মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন ৯.০ কেজি হয়ে থাকে। হোয়াইট হল্যান্ড টার্কি বেশ শক্তিশালী জাতের টার্কি হিসেবে পরিচিত। বর্তমানে এ জাতের টার্কি বিরল প্রকৃতির।

বিশেষভাবে উলেখ্য

হোয়াইট হল্যান্ড টার্কি একটি অনন্য জাত যা ধীরে ধীরে কমে যাচ্ছে। জাতের মূল বৈশিষ্ট বজায় রাখতে পর্যাপ্ত প্রজনন হয় না। বাণিজ্যিকভাবে ব্রড ব্রেস্টড হোয়াইট টার্কির বিকল্প হিসাবে হোয়াইট হল্যান্ডকে বিবেচনা করা হয়। প্রয়োজনের তুলনায় এর প্রজনন খুবই কম। সাদা টার্কি নিয়ে বিভিন্ন দেশে মানুষের মধ্য কুসংস্কার রয়েছে। ফলে প্রকৃতগতভাবে সাদা টার্কির জাতগুলি বিপন্ন হতে শুরু করেছে। এদের প্রজনন বৃদ্বির জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহন করা দরকার।

নীচের তালিকাতে হোয়াইট হল্যান্ড টার্কির সম্পূর্ণ প্রজনন তথ্য আলোচনা করা হল।

হোয়াইট হল্যান্ড টার্কি (White Holland turkey) জাতের তথ্য

জাতের নামহোয়াইট হল্যান্ড (White Holland)
অন্য নামব্রিটিশ হোয়াইট (British White)
পালনের উদ্দ্যেশ্যমাংস
জাতের আচরণশান্ত, হালকা মেজাজ,সহজে পোষ মানে। মাঝে মাঝে কিছু পাখি আক্রমনাত্মক হতে পারে। বড় ডিম, ক্রিম কালারের স্পট সঙ্গে মাঝারি বাদামী রঙ।
দেহের রঙসাদা
আকারবড় মাঝারী। মোরগ ১৬ কেজি এবং মুরগী ৯ কেজি (প্রায়)।
বৈচিত্র্যশুধুমাত্র সাদা শনাক্ত।
জলবায়ু সহনশীলতাসব জলবায়ু (শক্তসমর্থ)যে কোন পরিবেশ অভিযোজিত হতে পারে।
দুষ্প্রাপ্যতাদুষ্প্রাপ্য।
মূল দেশনেদারল্যান্ড। (অনেকের মতে আমেরিকা)

আরো পড়ুন…

সুদর্শন চেহারার স্লেট টার্কি

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি জাতের তথ্য

আমেরিকান জনপ্রিয় ব্রোঞ্জ টার্কি

পৃথিবী বিখ্যাত কালো টার্কি

বিরল প্রজাতির বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

Leave a Comment