সুদর্শন চেহারার স্লেট টার্কি

স্লেট টার্কি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসা গৃহপালিত টার্কির একটি জাত। এটি “নীল স্লেট” এবং “ল্যাভেন্ডার” টার্কি হিসাবেও পরিচিত এবং এটি এর ধূসর রঙের পালকের জন্যও পরিচিত। এই জাতের সঠিক স্থানটি আজও অজানা। কিন্তু এটি কিভাবে বিকশিত হয়েছিল সে সম্পর্কে ধারণা রয়েছে। তত্ত্ব মতে এটি কালো নরফোক এবং একটি বন্য টার্কির মধ্যকার সংকরায়নে তৈরী হয়েছে। আরেকটি তত্ত্ব মতে এই জাতটি একটি কালো টার্কি এবং হোয়াইট টার্কির ক্রস থেকে তৈরী হয়েছিল। (যদিও এটি জেনেটিকালি প্রমাণিত নয়)

slate_turkey
ছবিঃ স্লেট টার্কি

ব্লু-স্লেট বা স্লেট টার্কি 1874 সালে আমেরিকান পোল্ট্রি অ্যাসোসিয়েশন দ্বারা, একটি স্বতন্ত্র জাত হিসাবে স্বীকৃত ছিল। বর্তমানে জাতটি লাইভস্টক কনসারভ্যান্সি দ্বারা বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। নীচে এই টার্কি প্রজাতির সম্পর্কে আরও কিছু তথ্য দেওয়া হলো।

স্লেট টার্কির বৈশিষ্ট্যঃ

এরা খুব সুন্দর চেহারার সঙ্গে মাঝারি থেকে বড় আকারের পাখি। এরা কালো ও সাদা রঙের পালকের মিশ্রনে হতে পারে, তবে শুধুমাত্র ধূসর রঙের পাখি আমেরিকান পোল্ট্রি অ্যাসোসিয়েশনের স্ট্যান্ডার্ড অফ পার্ফেকশন এ তালিকাভুক্ত।

প্রধানত এই পাখির নামকরণ তাদের পালকের রঙে্র অনুসরে করা হয়। বেশিরভাগ ক্ষেত্রেই এদের নীল রঙের পালকের সাথে বিভিন্ন রঙের ছোপ ছোপ দেখা যায়।

স্লেট টার্কির মাথা, ঘাড় এবং গলা নীল রঙের। এদের চোখ বাদামী এবং কালো দাড়ি। এদের শঙ্কু এবং পায়ের আঙ্গুল সাধারণত গোলাপী রঙের হয়।

পূর্নবয়স্ক স্লেট টার্কির গড় শরীরের ওজন সাধারনত ৬.৩ থেকে ১০.৫ কেজি।

পালনের উদ্দেশ্যঃ

এটি প্রধানত মাংস উত্পাদনের জন্য পালন করা হত। তবে বর্তমানে সৌখিন খামারিরাও এদের সুন্দর রঙ ও শারীরিক বৈশিষ্টের কারনে পালন করে থাকে।

স্লেট টার্কি
ছবিঃ স্লেট টার্কি

বিশেষভাবে উল্লেখ্য

সাধারনত এরা শান্ত প্রকৃতির হয়ে থাকে। তবে কিছু পাখি কখনো কখনো আক্রমনাত্মক হতে পারে। এদের সঠিকভাবে জাত নির্বাচন করা বেশ দুষ্কর। জাত নির্বাচন সিলেকশনের উপর অত্যন্ত নির্ভরশীল।

এদেরকে প্রধানত মাংস উত্পাদনের জন্য পালন করা হয়। এদের মাংসের স্বাদ আসাধারন। এরা সাধারণত ক্রিম বা বাদামী রঙের ডিম পারে।

স্লেট টার্কি (Slate Turkey) জাতের তথ্য

জাতের নামস্লেট টার্কি।
অন্য নামনীল স্লেট (Blue Slate), ল্যাভেন্ডার (Lavender)
পালনের উদ্দ্যেশ্যপ্রধানত মাংস।
সাধারন তথ্যঅত্যন্ত শক্তিশালী এবং কঠোর পাখি, কিন্তু কিছু পাখি আক্রমনাত্মক হয়ে উঠতে পারে।
আকারমাঝারী থেকে বড়। মোরগ ১০.৫ কেজি এবং মুরগী ৬.৫ কেজি (প্রায়)।
কালারধূসর, নীলভ-ধূসর।
জলবায়ু সহনশীলতাপ্রায় সব জলবায়ু।
দুষ্প্রাপ্যতাসাধারণ
মূল দেশআমেরিকা

আরো পড়ুন…

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি

হোয়াইট হল্যান্ড টার্কি সম্পর্কে জানুন

আমেরিকান জনপ্রিয় ব্রোঞ্জ টার্কি

পৃথিবী বিখ্যাত কালো টার্কি

বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

Leave a Comment