উড়ন্ত রয়েল পাম টার্কি

রয়েল পাম টার্কি ইউরোপিয়ান টার্কির বংশধর যা ইংল্যান্ড থেকে উদ্ভূত হয়েছিল। সৌখিনভাবে পালনের জন্য রয়েল পাম টার্কি খুবই জনপ্রিয়। তবে জাতটি মাংস উৎপাদনের জন্য তেমন উপোযুক্ত নয়। এর অসাধারন ও অনন্য বৈশিষ্টের কারনে ছোট খামারিরা প্রায়াশই সখ করে এদের পালন করে থাকে।

আমেরিকার ফ্লোরিডা রাজ্যের লেক অর্থ এর একটি ফার্মে প্রথম এদেরকে পালন করা হয়। এখানে কালো টার্কি, ব্রোঞ্জ টার্কিস্থানীয় টার্কির সাথে ক্রস করে জাতটিকে ডেভেলপ করা হয়েছিলো। সম্ভবত এদের ইউরোপীয় টার্কি জাত ক্রলভিজার, ইংরেজি পাইড এবং রনকুইয়ের মধ্যে একই রকম বৈশিষ্ট্যগুলির কারণে পাম রঙের প্যাটার্ন এই তিনটি প্রজাতির মধ্যে দেখা যায়।

রয়েল পাম টার্কি
ছবিঃ রয়েল পাম টার্কি

আমেরিকান পোল্ট্রি এসোসিয়েশন দ্বারা ১৯৭১ সালে রয়েল পাম টার্কি স্বীকৃত পায়। যদিও বর্তমানে জাতটি বিলুপ্ত প্রায় হিসেবে তালিকাভুক্ত। তবে ধীরে ধীরে এটির পালন বৃদ্ধি পাচ্ছে। নিচে রয়েল পাম টার্কির সাধারন বৈশিষ্ট আলোচনা করা হল।

রয়েল পাম টার্কির বৈশিষ্ট্যঃ

এদের শারীরিক সৌন্দর্য ও বৈশিষ্ট অনন্য। এরা সাদাকালো মিশ্রিত পালকের ছোট আকারের পাখি। সাদা পালকের উপর কালো কালো ছোপ সারা পিঠজুড়ে দেখা যায়। রয়েল পাম টার্কির লেজটি সাদা, প্রতিটি পােকে কালো ব্যান্ড এবং সাদা প্রান্তের একটি ব্যান্ড রয়েছে। এদের মাথা, গলা এবং ঝুটির রং লাল হয়। এদের দাড়ি কালো, এবং শঙ্কু এবং পায়ের আঙ্গুল গভীর গোলাপী রঙ্গের।

পূর্নবয়স্ক পুরুষ রয়েল পাম টার্কির শরীরের গড় ওজন প্রায় 7.25 থেকে 10 কেজি। এবং পূর্নবয়স্ক স্ত্রী রয়েল পাম টার্কির শরীরের গড় ওজন 4.5 থেকে 5.5 কেজি।

পালনের উদ্দেশ্যঃ

এদেরকে সাধারনত মাংস উৎপাদনের জন্য পালন করা হয় না। এটি একটি সৌখিন ও শোভাময় পাখি হিসাবে উত্থাপিত। প্রধানত প্রদর্শনীর উদ্দেশ্যে এবং সৌখিনভাবে ছোট খামারগুলিতে পালন করা হয়।

বিশেষভাবে উল্লেখ্যঃ

রয়েল পাম টার্কি বেশ সক্রিয় এবং চমৎকার । এরা বেশ ঊড়াউড়ি করে। সাধারনত পুরুষ টার্কিগুলি আক্রমনাত্নক ভাবের এর জন্য বিশেষভাবে পরিচিত। তবে স্ত্রী টার্কি বিশেষ করে খুব ভাল মা।

এরা মাঝারি আকারের হালকা বাদামি ডিম পারে। এদের মাংস বাদামি। বানিজ্যিকভাবে এদেরকে মাংস উৎপাদনের জন্য নির্বাচন করা হয়না। এটি বরং একটি প্রদর্শনী পাখি হিসাবে উত্থাপিত হয়।

রয়েল পাম টার্কির বাণিজ্যিক সম্ভাবনা কম। তবে ছোট খামারগুলিতে এটি একটি ভূমিকা পালন করে। এটিকে সাধারন গৃহস্থ মাংসের উৎপাদন এবং পোকামাকড় পোষা প্রাণী নিয়ন্ত্রণের জন্য পালন করা যায়। নিম্নলিখিত চার্টে রয়েল পাম টার্কির সম্পূর্ণ প্রজননের তালিকা পর্যালোচনা করা হল।

রয়েল পাম টার্কি
ছবিঃ রয়্যাল পাম টার্কি

রয়েল পাম (Royal Palm)| জাতের তথ্য

জাতের নামরয়েল পাম (Royal Palm)
অন্য নামনেই
পালনের উদ্দ্যেশ্যপ্রদর্শনী, শোভাময়।
সাধারন তথ্যচঞ্চল, চমৎকার আচরন। ঊড়াউড়ি করে। মোরগুলি সামান্য আক্রমনাত্মক হয়। মুরগি সাধারণত খুব ভাল মা হয়।
আকারছোট থেকে মাঝারী। মোরগ ৭ কেজি এবং মুরগী ৪.৫ কেজি (প্রায়)।
কালারসাদা পালকের উপর মেটাল কালো খাদ।
জলবায়ু সহনশীলতাপ্রায় সব জলবায়ু।
দুষ্প্রাপ্যসাধারণ
মূল দেশইউরোপ

আরো পড়ুন…

সুদর্শন চেহারার স্লেট টার্কি

হোয়াইট হল্যান্ড টার্কি সম্পর্কে জানুন

আমেরিকান জনপ্রিয় ব্রোঞ্জ টার্কি

পৃথিবী বিখ্যাত কালো টার্কি

বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি

Leave a Comment