মুরগি কত দিনে ডিম দেয়

মুরগি পালনে একটা সাধারন প্রশ্ন আমাদের মাথায় আসে যে মুরগি কত দিনে ডিম দেয়? আসলে মুরগি কতদিন বয়সে ডিম পাড়বে তা বেশ কতগুলি বিষয়ের উপর নির্ভর করে। যেমন, মুরগির জাত, খাদ্য গ্রহন, ওজন, স্থান, কাল ইত্যাদি।

নিচে আপনাদের মনে আসা কোন মুরগি কত দিনে ডিম দেয় বিষয় উল্লেখ করা হলো।

লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়?

ডিমপারা হাইব্রিড লেয়ার মুরগি সাধারনত ১৮ থেকে ১৯ সপ্তাহ বয়সে ডিমে দেয়া শুরু করে। যা ২৩ থেকে ২৪ সপ্তাহ বয়সে সর্বোচ্চ প্রোডাকশনে আসে। এবং একটানা ৯৫-১০০ সপ্তাহ পর্যন্ত লাভজকভাবে ডিম দিয়ে থাকে। এর পর পর্যায়ক্রমে ডিম দেয়ার হার কমতে থাকে।

লেয়ার মুরগির ডিম পারা যেসকল বিষয়ের উপর নির্ভর করে

বানিজ্যিক লেয়ার মুরগি সঠিক সময়ে সর্বোচ্চ ডিম পারার সক্ষমতা কতগুলি বিষয়ের উপর সরাসরি নির্ভর করে। নিচে সেটি বর্নণা করা হলো।

দেশি মুরগি কত দিনে ডিম দেয় ?

জাতভেদে দেশি মুরগি সাধারনত পাঁচ থেকে সাড়ে পাঁচ মাসে ডিম দেয়। তবে উন্নত মানের খাদ্য দিলে এর আগেও ডিম দিতে পারে। ভালো জাতের দেশি মুরগি একাধারে ২ থেকে ২.৫ বছর ডিম দিয়ে থাকে। এরপর ডিমের দেয়ার হার কমতে থাকে।

দেশি মুরগি বছরে কতটি ডিম দেয়?

জাতভেদে দেশি মুরগি বছরে ১৫০ থেকে ১৮০ টি পর্যন্ত ডিম পাড়ে। সাধারনত মাসে একবারে ১২ থেকে ১৮ টি ডিম পারে। এরপর মুরগি কুঁচে হয়। বয়স বাড়ার সাথে সাথে এই ডিম দেয়ার প্রাবল্য কমতে থাকে। দেশি মুরগির কুঁচে হওয়ার প্রবনতা কমাতে নিয়মিত ডিম সরিয়ে নিতে হবে।

মুরগির কুঁচে ছাড়ানোর উপায়

প্রায় সব জাতের মুরগির কুঁচে হওয়ার প্রবনতা আছে। তবে দেশি মুরগির এই প্রবনতা বেশি। মুরগির কুঁচে সরানোর কয়েকটি উপায় এখানে দেয়া হলো।

  • মুরগিকে উন্নত মানের খাদ্য দিতে হবে।
  • ডিম পারার পর যত দ্রুত সম্ভব তা সংগ্রহ করতে হবে।
  • নিয়মিত ভিটামিন ও মিনারেল দিতে হবে।
  • কৃত্রিম আলোর ব্যাবস্থা করতে হবে।
  • কুচে মুরগিকে আলাদা ভাবে রাখতে হবে।

সোনালি মুরগি কত দিনে ডিম দেয় ?

সাধারনত সোনালি মুরগি ১৯ সপ্তাহ বা সাড়ে চার মাস বয়স থেকে ডিম পাড়া শুরু করে। তবে এই ডিম দেয়া বৃদ্ধির হার ধীরগতির। ছয় মাস বয়স থেকে এরা ভালোভাবে ডিমে আসে। সোনালি মুরগির পালনের জন্য কৃত্রিম আলোক ব্যবস্থগাপনা বা লাইটিং জরুরি। শীতকালে সাধারনত একটু দেরিত ডিমে আসা শুরু করে।

সোনালি মুরগি কতদিন ডিম পাড়ে

সোনালী মুরগি ২ থেকে ২.৫ বছর ডিম পারে। তবে বানিজ্যিকভাবে লাভজনক বিবেচনায় ডিম পারার ১৬-১৮ মাসে মুরগি কার্ল করা হয়। সোনালি মুরগি বছরে প্রায় ১৮০-২০০ টি ডিম দিয়ে থাকে। অরিজিনাল ক্লাসিক সোনালি প্রথম বছরে প্রায় ৮০% ডিম দিতে পারে।

ব্রয়লার মুরগি কি ডিম পাড়ে ?

জ্বি, ব্রয়লার মুরগি ডিম দিয়ে থাকে। বানিজ্যিক ব্রয়লার মুরগি বাচ্চা উতপাদনের জন্য প্যারেন্ট স্টক তৈরি করতে হয়। ব্রয়লারের এই প্যারেন্ট স্টক বানিজ্যিক লেয়ার মুরগির মতই ডিম দিয়ে থাকে। সাধারনত ১৮ সপ্তাহ বয়সে ব্রয়লার ডিম দেয়।

Leave a Comment