আমেরিকান জনপ্রিয় ব্রোঞ্জ টার্কি

ব্রোঞ্জ টার্কি ইউরোপীয় উপনিবেশবাদীদের আমেরিকাতে নিয়ে যাওয়া টার্কির জাত যা, আমেরিকার বন্য-টার্কির সাথে সংকরায়নে তৈরি হয়েছিলো। সংকরায়নের ফলে টার্কির এই জাতটি ইউরোপিয়ান বা আমেরিকান স্থানীয় টার্কির থেকেও বেশ বড় আকারের হয়। আমেরিকার ইতিহাসে এটি সবচেয়ে জনপ্রিয় টার্কির জাত খ্যাতি পায়।

যদিও পরবর্তিতে জাতটির দুটি স্বতন্ত্র ব্রিড আত্নপ্রকাশ করে। এদের নাম এদের পালকের রঙ আনুযায়ী রাখা হয়, যা ব্রোঞ্জের মতো চকচকে।

১৭০০ এর দশক থেকে ১৮৩০ সাল নাগাদ পর্যন্ত এরা বিভিন্ন নামে পরিচিত ছিল, তবে 1১৮৩০ এর পরে ‘ব্রোঞ্জ’ নামটি আনুষ্ঠানিকভাবে পায়। ব্রিডাররা ১৮০০ এর দশকে ব্রোঞ্জকে মানানসই করে এবং প্রায়শই স্থানীয় টার্কির সাথে ক্রস করতে থাকে। জাতটি ১৮৭৪ সালে আমেরিকান পোল্ট্রি অ্যাসোসিয়েশন দ্বারা সরকারীভাবে স্বীকৃত হয়।

ব্রোঞ্জ টার্কি
ব্রোঞ্জ টার্কি

ব্রোঞ্জ টার্কি দুটি স্বতন্ত্র প্রকারে বিভক্ত।

স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ‘ এবং ‘ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ‘।

এদের পার্থক্য নির্নয়ে প্রচুর মতবিরোধ আছে। তবে সম্মিলিতভাবে, স্ট্যান্ডার্ড এবং ব্রড ব্রেস্টেড জাতগুলিকে একত্রে ব্রোঞ্জ টার্কি বলা হয়।

ব্রোঞ্জ টার্কির বৈশিষ্ট্য

ব্রোঞ্জ টার্কি একটি বৃহৎ আকারের পাখি। এরা দেখতে বেশ আকর্ষণীয় এবং অনন্য পালকের জন্য সুপরিচিত। এরা এদের বিশাল আকারের জন্য বিখ্যাত। প্রধানত বড় পাখিগুলি ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ হিসাবে পরিচিতি লাভ করে এবং সুন্দর পাখিগুলি স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ নামে পরিচিতি পায়।

আকারের পার্থক্য ছাড়াও, ব্র্যান্ড ব্রেস্টেড ব্রোঞ্জের তুলনায় স্ট্যান্ডার্ড ব্রোঞ্জের পালক সাধারণত হালকা। উভয় প্রকারের একটি বাদামী বর্ণ রয়েছে যা তামার এবং নীল-সবুজ ছায়াযুক্ত। বন্য টার্কির পালকের সাথে এদের পালকের বেশ মিল রয়েছে।

বিশেষভাবে উল্লেখ্য

এরা বেশ শক্ত জাতের পাখি। এরা দীর্ঘদিন জীবিত থাকে এবং প্রাকৃতিকভাবে জোড় বাঁধে। তবে এরা এদের বৃহৎ আকারের কারণে সঙ্গমের দক্ষতা কম। ব্রড ব্রেস্টেড এর অনেক উপজাত বিদ্যমান, যা বর্তমানে সম্পূর্ণ কৃত্রিম গর্ভধারণ দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। এদের শারিরীক বৃদ্ধি পেতে তুলনামূলকভাবে বেশি সময় লাগে। এই টার্কি একবিংশ শতাব্দীর গোড়ার দিকে কয়েক দশক ধরে বাণিজ্যিক উৎপাদনের জন্য ব্যবহৃত হয়নি। তবে ব্রিডটি বিশ বছর ধরে বাণিজ্যিক টার্কি শিল্পকে প্রভাবিত করতে চলেছে।

ব্রোঞ্জ টার্কি

আজ ব্রড ব্রেস্টেড এবং স্ট্যান্ডার্ড, উভয় প্রকারের লাইভস্টক সংরক্ষণের অগ্রাধিকার তালিকার তালিকাভুক্ত করা হয়েছে। ব্রড ব্রেস্টেড জাতের মোট সংখ্যা আজ অস্পষ্ট, তবে স্ট্যান্ডার্ড জাতটি তালিকাভুক্ত। এদের উভয় জাতই মাংস উৎপাদনের জন্য ব্যবহৃত হয়।

নীচের চার্টে ব্রোঞ্জ টার্কির সম্পূর্ণ প্রজনন তথ্য আলোচনা করা হল।

ব্রোঞ্জ টার্কি | জাতের তথ্য

ব্রিডের নামব্রোঞ্জ
অন্যান্য নামব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ, স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ
প্রজনন উদ্দেশ্যমূলত মাংস
ওজনমোরগ প্রায় 11.5 কেজি
মুরগি প্রায় 7.25 কেজি
জলবায়ু সহনশীলতাপ্রায় সমস্ত জলবায়ু
গায়ের রঙএকটি ইরিডসেন্ট ব্রোঞ্জের মতো চকচকে
দেশউত্তর আমেরিকা

আরো পড়ুন…

সুদর্শন চেহারার স্লেট টার্কি

হোয়াইট হল্যান্ড টার্কি সম্পর্কে জানুন

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি

পৃথিবী বিখ্যাত কালো টার্কি

বিরল প্রজাতির বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

Leave a Comment