বাণিজ্যিক ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি জাতের তথ্য।

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি মাংসের জন্য বাণিজ্যিকভাবে পালন করা সর্বাধিক জনপ্রিয় টার্কির জাত। এদেরকে কৃত্তিম জাত উন্নয়নের মাধ্যমে বিভিন্ন সময়ে ডেভেলপ করা হয়েছে। ফলে কম খাদ্য খরচে এদের থেকে যথেষ্ট মাংস পাওয়া যায়। বানিজ্যিক ভাবে টার্কি পালনের জন্য এই জাতটি সবচেয়ে উপযোগী বলে বিবেচিত। স্বাভাবিকভাবে এদের সাদা ও হালকা পালকের ভিতর হতে এদের ত্বক দেখা যায়।

মূলত, হোয়াইট হল্যান্ড এবং ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ টার্কি ক্রস করে এদেরকে ডেভেলপ করা হয়েছে। এদের প্রজনন হওয়ার আগে থেকেই ব্রোঞ্জ টার্কি বাজারে জনপ্রিয় ছিল। ফলে ১৯৬০ এর শুরুতে যখন এদেরকে ডেভেলপ হয়, তখনি এটি দ্রুতই জনপ্রিয়তা লাভ করে। বাচ্চা উৎপাদনকারী খামার ও হ্যাচারি মালিকরা এদের উৎপাদন লাভজনক হিসেবে আদর্শ মনে করে। আমেরিকান পোল্ট্রি এসোসিয়েশনের স্ট্যান্ডার্ড অফ পারফেকশনে ১৮৭৪ সালে জাতটি নথিভুক্ত করে।

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কির বৈশিষ্টঃ

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি বেশ বড় আকারের পাখি। অন্যান্য যে কোন জাতের তুলনায় বেশি মাংসের যোগান দিয়ে থাকে। এদের সাধারণত গোলাপী পা, একটি কালো দাড়ি থাকে। একদিন বয়সি বাচ্চার রঙ হলুদ। এ জাতের পূর্নবয়স্ক টার্কির গড় ওজন প্রায় ১৭ থেকে ২০ কেজি পর্যন্ত হয়। কখনও কখনও এদের ওজন আরো বেশি হতে পারে।

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি
ছবি: উইকিমিডীয়া

পালনের উদ্দেশ্যঃ

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কির মাংস অনেক সুস্বাদু তাই এটি মূলত মাংস উৎপাদন জন্য বাণিজ্যিকভাবে পালন হয়। তাছাড়াও বানিজ্যিক বাচ্চা উৎপাদনের জন্যও এদের পালন করা হয়ে থাকে।

বিশেষভাবে উলেখ্য

গৃহপালিত টার্কির মধ্যে ব্রড ব্রেস্টেড হোয়াইট সবচেয়ে জনপ্রিয় ও ব্যাপকভাবে উল্লেখ্য জাত। বর্তমানে মাংস উৎপাদনের জন্ যসারা বিশ্বে ব্যাপক পরিচিত এবং সর্বোত্তম। আকার ও জেনেটিক কারনে স্বাভাবিকভাবে এরা বনশবৃদ্ধি করতে পারেনা। কৃত্তিমভাবে এদের বাচ্চা উৎপাদন করা হয়। তবে এদের ডিমের উর্বরতা ভাল।

এদেরকে পুরোপুরি স্বয়ংক্রিয় পদ্ধতিতে (কন্ট্রোল শেডে) পালন করা যায়। যেখানে একসাথে ১০,০০০ পাখিও থাকতে পারে। সাধারণত এদের ওজন ও আকার (অতিরিক্ত পেশী কারণে) এর কারনে রোগ প্রতিরোধ ক্ষমতা কম। ফলে এদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এরা সাধারণত ব্রয়লার মুরগির মত স্বল্পকালীন পাখি।

নিচের তালিকাতে ব্রড ব্রেস্ট হোয়াইট টার্কির সম্পূর্ণ প্রজনন তথ্য আলোচনা করা হল।

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি (Broad Breasted White) | জাতের তথ্য

জাতের নামব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি (Broad Breasted White)
অন্য নামসাদা টার্কি।
পালনের উদ্দ্যেশ্যপ্রধানত মাংস।
জাতের আচরণ ও তথ্যশারিরিকভাবে এরা অত্যন্ত শক্তিশালী তবে নরম মেজাজ। কিন্তু আক্রমনাত্মক হয়ে উঠতে পারে।
আকারবেশ বড় । মোরগ ২০ কেজি এবং মুরগী ১৭ কেজি (প্রায়)।
রঙসাদা।
জলবায়ু সহনশীলতাপ্রায় সব জলবায়ু।
দুষ্প্রাপ্যতাসাধারণ।
মূল দেশআমেরিকা

আরো পড়ুন…

সুদর্শন চেহারার স্লেট টার্কি

হোয়াইট হল্যান্ড টার্কি সম্পর্কে জানুন

আমেরিকান জনপ্রিয় ব্রোঞ্জ টার্কি

পৃথিবী বিখ্যাত কালো টার্কি

বিরল প্রজাতির বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

Leave a Comment