বিরল প্রজাতির বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

আমেরিকার কৃষি ডিপার্টমেন্ট ১৯৩৪ সালে বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি ডেভেলপ করেছিলো। হোয়াইট হল্যান্ড, ব্রোঞ্জ, হোয়াইট অস্ট্রিয়ান ও স্থানীয় টার্কির সাথে ক্রস করে জাতটির উন্নয়ন করা হয়েছিলো। মূলত বাজারে ছোট থেকে মাঝারী আকারের টার্কির চাহিদা বৃদ্ধি পাওয়ায় এই জাতটি ডেভেলপ করা হয়। যদিও পরবর্তিতে এটি বানিজ্যিকভাবে গুরুত্ব হারায়। শারীরিক বৈশিষ্ট্য এবং মূল স্থান উভয়ের উপর নির্ভর করে এই প্রজাতির নামকরণকরা হয়। প্রাকৃতিকভাবে সঙ্গমের দক্ষতা সহ বেল্টসভিলিস টার্কির ভাল প্রজননমূলক গুণ ছিল।

বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি
ছবিঃ wikimedia.org

বেল্টসভিল টার্কির প্রজনন কর্মসূচিতে, আমেরিকান ব্রোঞ্জ, নারাগানসেট টার্কি, হোয়াইট হল্যান্ড, হোয়াইট অস্ট্রিয়ান এবং বন্য টার্কির জেনেটিক্স ব্যবহার করা হয়েছিল। এই প্রজনন কর্মসূচি ১৩৯৪ থেকে ১৯৪১সাল পর্যন্ত স্থায়ী ছিলো। এটির প্রধান উদ্দেশ্য ছিল ব্রয়লার মুরগির ন্যায় ছোট আকারের মাংসের টার্কি, সাদা পালক ও বেশ ভালো প্রজনন সক্ষম।

বাণিজ্যিকভাবে বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি বাজারজাত করা হয় ১৯৪০ এর দশকে। এটি ১৯৫১ সালে আমেরিকান পোল্ট্রি অ্যাসোসিয়েশন দ্বারা আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পায়। বেল্টসভিল টার্কির জনপ্রিয়তা ছিলো স্বল্পকালিন। বেশিদিন মার্কেটে থাকতে না পারায় ১৯৭০এর মধ্যে এটি প্রায় বিলুপ্ত হয়ে যায়।

১৯৭০ এর দশকে এদের বিলুপ্তি ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কির সাথে মিশে যায়। বেল্টসভিল স্মল হোয়াইট এখনও একটি বিরল প্রজাতি টার্কি হিসাবে তালিকাভুক্ত রয়েছে। নীচে এই টার্কির প্রজাতি সম্পর্কে আরও কিছু তথ্য দেওয়া হল।

বেল্টসভিল স্মল হোয়াইট টার্কির বৈশিষ্ট্যঃ

এ জাতের টার্কির চেহারা অনেক সুন্দর এবং এটি একটি ছোট-মাঝারি আকারের পাখি। এই পাখির দাড়ি কালো রঙের। এদের চোখ গাঢ় বাদামী এবং পায়ের আঙ্গুল গোলাপী সাদা হয়ে থাকে। এরা খুব শান্ত স্বভাবের হয়ে থাকে। পূর্ণবয়স্ক বেল্টসভিল সাদা টার্কির গড় শরীরের ওজন প্রায় 7.7 কেজি এবং পরিপক্ক মুরগির গড় শরীরের ওজন প্রায় 4.5 কেজি।

ভিডিওঃ বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

পালনের উদ্দ্যেশ্যঃ

বেল্টসভিল হোয়াইট টার্কি প্রধানত মাংস উত্পাদন জন্য পালন করা হয়। বিশেষত ছোট শহুরে পরিবারের এবং রেস্তোঁরাগুলির মাংসের চাহিদা মেটানোর জন্য এই টার্কি বেশ উপযুক্ত।

বিশেষভাবে উল্লেখ্যঃ

বেল্টসভিল স্মল টার্কির বেশ ভাল প্রজনন গুণাবলী রয়েছে। স্বাভাবিকভাবেই এদের প্রজননের ক্ষমতা ভালো। সহজে রক্ষণাবেক্ষণ এবং বংশবৃদ্ধি করার কারনে এই জাতটি বেশ ভালো।

বর্তমানে বেল্টসভিল স্মল টার্কি বিরল হলেও এবং এদেরকে বিভিন্ন প্রদর্শনীতে প্রায়াশই দেখা যায়। সাম্প্রতিক সময়ে আবার এই পাখি পালনের আগ্রহ পুনরুজ্জীবিত হচ্ছে।

বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি (Beltsville Small White) জাতের তথ্য

জাতের নামবেল্টসভিল স্মল হোয়াইট (Beltsville Small White)
অন্য নামবেল্টসভিল।
পালনের উদ্দ্যেশ্যপ্রধানত মাংস ও সৌখিনতা।
জাতের আচরণশান্ত স্বভাবের। প্রাকৃতিকভাবে প্রজনন করতে সক্ষম।
আকারছোট থেকে মাঝারী। মোরগ ৭ কেজি (প্রায়) এবং মুরগী ৪.৫ কেজি (প্রায়)
রঙসাদা
জলবায়ু সহনশীলতাপ্রায় সব জলবায়ু
দুষ্প্রাপ্যতাদুষ্প্রাপ্য
মূল দেশআমেরিকা

আরো পড়ুন…

সুদর্শন চেহারার স্লেট টার্কি

হোয়াইট হল্যান্ড টার্কি সম্পর্কে জানুন

আমেরিকান জনপ্রিয় ব্রোঞ্জ টার্কি

পৃথিবী বিখ্যাত কালো টার্কি

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি

Leave a Comment