বানিজ্যিক লেয়ার মুরগি নিয়ে কিছু তথ্য

লেয়ার মুরগি কি?

শুধুমাত্র ডিম উৎপাদনের জন্য যেসকল মুরগি পালন করা হয় তাদেরকে লেয়ার মুরগি বলা হয়। জেনেটিকালি উন্নয়ন ঘটিয়ে অধিক ডিম উৎপাদনের জন্য এ ধরণের মুরগি ডেভেলপ করা হয়। সাধারণত, এরা ১৮ থেকে ১৯ সপ্তাহ বয়স থেকে ডিম দিতে শুরু করে এবং টানা ৭২ থেকে ৭৮ সপ্তাহ বা প্রায় দেড় বছর বয়স পর্যন্ত ডিম দিয়ে থাকে। 

পৃথিবী বিখ্যাত লেয়ার মুরগি উৎপাদন কোম্পানি ও এদের উদ্ভাবিত জাত

হাই-লাইন

হাই-লাইন ইন্টারন্যাশনালের সূচনা গত শতাব্দীর শুরুতে। হাই-লাইন ইন্টারন্যাশনাল বা হাই-লাইন আমেরিকান-মালিকানাধীন বহু-জাতীয় জেনেটিক্স সংস্থা। ওয়ালেস তাঁর বাবার দক্ষিণ আইওয়া ফার্মে জেনেটিক পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিলেন। জেনেটিক উন্নতির প্রচেষ্টা থেকেই স্বপ্নটি এসেছিল যে একটি নতুন সংস্থা চালু করা।

১৯৩৬ সালে প্রতিষ্ঠিত হয় হাই-লাইন ইন্টারন্যাশনাল। হাই-লাইন কোম্পানি তাদের গ্রাহকদেরকে উদ্ভাবনী পরিচালনার সরঞ্জাম এবং প্রযুক্তিগত দক্ষতা দিয়ে সহয়তা করে থাকে। ভবিষ্যতের দিকে লক্ষ্যরেখে, হাই-লাইন ইন্টারন্যাশনাল উন্নতজাত উদ্ভাবনে প্রচুর পরিমাণে বিনিয়োগ করছে।

বাংলাদেশে হাই-লাইন এর জনপ্রিয় লেয়ার মুরগিঃ

গুনগতমান ও ডিমের জন্য হাই-লাইন ব্রাউন ও হাই-লাইন হোয়াইট বাংলাদেশে সবথেকে জনপ্রিয়। বাংলাদেশে কাজি ফার্মস সহ কয়েকটি কোম্পানি হাই-লাইন এর লেয়ার মুরগি বিপানন করে থাকে।

হেন্ডরিক্স জেনেটিক্স

হেন্ডরিক্স জেনেটিক্স বিশ্বের সবথেকে বড় লেয়ার ব্রিডিং কোম্পানি। এরা লেয়ার মুরগির ৬ টি বিখ্যাত ব্রান্ড নিয়ে ১০০ টিরও বেশি দেশে কাজ করে। সারাবিশ্বেই এদের ডিস্ট্রিবিউটর রয়েছে।

১৯২৩ সালে হেনড্রিক্স জেনেটিক্স তাদের যাত্রা শুরু করে। মূলত এই সংস্থাটি বিভিন্ন জনপ্রিয় ব্রান্ডের কোম্পানি অধিগ্রহন করে ও নিজেরা জাত উন্নয়ন করে। সম্প্রতি এরা ফ্রান্সের বিখ্যাত স্যাসো কোম্পানিটিকেও এরা কিনে নিয়েছে।

হেনড্রিক্স জেনেটিক্স এর ব্রান্ডগুলি হচ্ছে..

বাংলাদেশে হেন্ডরিক্স জেনেটিক্স এর জনপ্রিয় লেয়ার জাতঃ

হেনড্রিক্স জেনেটিক্স এর সবকটি ব্রান্ডই বাংলাদেশে বিপুল জনপ্রিয়। তবে প্রতিটি ব্রান্ডেরই কিছু স্বতন্ত্র বৈশিষ্ট রয়েছে।

লোহম্যান

লোহম্যান বিভিন্ন ধরণের উন্নত লেয়ার মুরগির জাত সরবরাহ করে। লোহম্যান সাধারনত ডিম পাড়া লেয়ার মুরগির জাত উন্নয়ন করে থাকে। লোহমান ব্রাউন, লোহমান এলএসএল হোয়াইট ও লোহম্যান ট্রাডিশনাল এই তিনটি ব্রান্ড কোম্পানিটি মার্কেটজাত করে থাকে। এটি মূলত একটি জার্মান কোম্পানি।

বাংলাদেশে লোহম্যান এর জনপ্রিয় লেয়ার জাতঃ

লোহমান ব্রাউন, লোহমান এলএসএল হোয়াইট লেয়ার জাত বাংলাদেশে জনপ্রিয়। লোহম্যান এর জাতগুলি ডিমের সাইজের জন্য বিখ্যাত।

Leave a Comment