পৃথিবী বিখ্যাত কালো টার্কি

কালো টার্কি ইউরোপ থেকে সংগৃহীত টার্কির একটি জাত। এটি মূলত স্প্যানিশ অভিযাত্রীদের দ্বারা মেক্সিকো থেকে ইউরোপে নিয়ে আসা হয়েছিল। এটি নরফোক ব্ল্যাক বা ব্ল্যাক স্প্যানিশ টার্কির মতো আরও কিছু নামে পরিচিত। কালো টার্কি সাধারণত প্রাচীনতম টার্কির জাত হিসেবে বিবেচিত হয়।

কালো টার্কি স্পেনে খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং সেখানে এরা ‘ব্লাক স্প্যানিশ’ নামে পরিচিত পায়। মধ্য ইউরোপে প্রাপ্ত ব্লাক টার্কিগুলো আকারে ছোট। প্রধানত মাংস উৎপাদনের জন্য এদেরকে পালন করা হয়। এই জাতের টার্কি ইউরোপীয় ঔপনিবেশিকদের সঙ্গে আমেরিকানদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে।

দুই শতাব্দী ধরে মাংস উৎপাদন করার জন্য জাত উন্নয়ন করার ফলে, এই পাখিগুলি মাংস উৎপাদনের জন্য ভাল বিবেচিত হয়। তাই বাণিজ্যিকভাবে ব্লাক টার্কি পালন করা একটি লাভজনক ব্যবসা হতে পারে। যদিও এটি বোর্বন রেড, হোয়াইট হল্যান্ড এবং ব্রোঞ্জের জাতের মতো জনপ্রিয় ছিল না।

black-turkey
ছবিঃ কালো টার্কি

১৮৭৫ সালে আনুষ্ঠানিকভাবে আমেরিকান পোল্ট্রি এসোসিয়েশন কর্তৃক জাতটি স্বীকৃত হয়। এই জাতটি চরাঞ্চলের জন্য উপযুক্ত। এটি লাইভস্টক কনসারভ্যান্সি দ্বারা হেরিটেজ টার্কির একটি বিপন্ন জাত হিসাবে বিবেচিত। নীচের এই জাতের টার্কি সম্পর্কে আরও কিছু তথ্য দেওয়া হলো।

কালো টার্কির বৈশিষ্ট্য

এরা মাঝারি থেকে বড় আকারের পাখি। কালো টার্কি মাংসের জন্য বিখ্যাত। অন্যান্য পাখির তুলনায় এদের শরীরে চর্বির পরিমান কম এবং মাংসের পরিমান বেশী। অল্পবয়স্ক টার্কির পালকে সাদা বা ব্রোঞ্জের রঙ থাকে, কিন্তু বড় হওয়ার পরে এদের রঙে পরিবর্তিত হয়। এদের ডানা কালো এবং উজ্জ্বল লাল হতে পারে।

প্রাপ্তবয়স্কদের মধ্যে, শঙ্কু এবং পায়ের আঙ্গুল গোলাপী রঙের হয়। এই পাখির চোখ কালো বাদামী রঙের হয়। পালক কালো হলেও কালো টার্কির চামড়া সাধারণত সাদা। প্রাপ্তবয়স্ক টার্কির শরীরের গড় ওজন প্রাইয় 10.5 কেজি এবং অল্প বয়স্ক টার্কির গড় ওজন প্রায় 6.5 কেজি।

পালনের উদ্দেশ্যঃ

প্রধানত মাংস উৎপাদনের জন্য এদেরকে পালন করা হয়। তবে, অন্যান্য টার্কির জাত উন্নয়নে পালন করা হতে পারে।

বিশেষভাবে উল্লেখ্য

ব্লাক টার্কির মুরগির ওজন প্রায় ৬.৫ কেজি এবং মোরগের ওজন প্রায় ১০.৫ কেজি হতে পারে। নাম ব্লাক টার্কি হলেও এদের মাংস সাদা এবং অন্যান্য পাখির মাংসের তুলনায় বেশ শক্ত হয়ে থাকে। এরা হালকা মেজাজের, তবে কিছু পাখি আক্রমনাত্মক হতে পারে।

কালো টার্কি
ছবিঃ কালো টার্কি


কালো টার্কি (Black Turkey) জাতের তথ্য

জাতের নামকালো টার্কি (Black Turkey)।
অন্য নামনরফ্লক ব্লাক। স্প্যানিশ ব্লাক।
পালনের উদ্দ্যেশ্যপ্রধানত মাংস
সাধারন তথ্যখুব শক্ত এবং সহিষ্ণু। হালকা মেজাজ,তবে মাঝে মাঝে কিছু পাখি আক্রমনাত্মক হতে পারে ।ভালোভাবে জাত নির্বাচণ করা জরুরী।প্রধানত মাংসের জন্য পালন করা হয়।মাংসের ঘ্রাণ ভালো।
আকারমাঝারী থেকে বড়। মোরগ ১০.৫ কেজি এবং মুরগী ৬.৫ কেজি (প্রায়)।
রঙকালো
জলবায়ু সহনশীলতাপ্রায় সব জলবায়ু।
দুষ্প্রাপ্যতাসাধারণ।
মূল দেশইঊরোপ

আরো পড়ুন…

সুদর্শন চেহারার স্লেট টার্কি

হোয়াইট হল্যান্ড টার্কি সম্পর্কে জানুন

আমেরিকান জনপ্রিয় ব্রোঞ্জ টার্কি

বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি

Leave a Comment